Thursday, August 30, 2018

কঠোর অনুশীলনে টাইগাররা


ক্রীড়া প্রতিবেদক : এশিয়া কাপের অধরা শিরোপার স্বাদ পেতে মরিয়া বাংলাদেশ ক্রিকেট দল। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য এই প্রতিযোগিতার ১৪তম আসরকে সামনে রেখে গত সোমবার থেকে প্রস্তুতি নেয়া শুরু করেছে স্টিভ রোডসের শিষ্যরা। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে গতকাল তৃতীয় দিনের মতো কঠোর অনুশীলনে নামে স্টিভ রোডসের শিষ্যরা। গত দুদিনের মতোই ফিল্ডিং এবং ক্যাচ অনুশীলনের ওপর বেশ গুরুত্ব দেন ইংলিশ কোচ। আজ অনুশীলন শেষে শুক্র এবং শনিবার দুদিন বিশ্রামে থাকবেন মাশরাফি বাহিনী। রবিবার থেকে ফের পুরোদমে অনুশীলন শুরু করবেন তারা।
ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে দেশে ফিরেই টাইগারদের ফিল্ডিংয়ের ঘাটতির কথা জানিয়েছিলেন কোচ স্টিভ রোডস। ফিল্ডিংয়ে তাদের উন্নতির জন্য সর্বপ্রকার ব্যবস্থা নেয়ার কথাও জানিয়েছিলেন তিনি। সময় এসেছে টাইগারদের ভুল-ত্রুটি সংশোধনের। আসন্ন এশিয়া কাপকে সামনে অনুশীলনে ব্যস্ত সময় কাটাচ্ছেন টাইগার কোচ। বরাবরের মতো গতকালও মাশারাফি বাহিনীদের হাড়ভাঙা পরিশ্রম করান। কথায় আছে ক্যাচ মিস তো ম্যাচ মিস। খেলায় যাতে তামিম-সাকিবরা ক্যাচ মিস না করে সেদিক বিবেচনা করে গত মঙ্গলবারে এক হাতে ক্যাচ প্র্যাকটিস করানো হয়। গতকালও সেই ধারা অব্যাহত রাখেন রোডস। এদিন এক হাতের পাশাপাশি দুহাতে ক্যাচ ধরার প্র্যাকটিস করেন বাংলাদেশের ক্রিকেটাররা।

সেই সঙ্গে কিছুক্ষণ ফিল্ডিং প্র্যাকটিসও করেন। অনুশীলনের প্রথম ৩ দিনে টাইগারদের ফিল্ডিংয়ে বেশ উন্নতি হয়েছে বলে জানান স্টিভ রোডস। শিষ্যদের ঝালাই করে নিতে আজ বৃহস্পতিবার ফের ফিল্ডিং এবং ক্যাচ প্র্যাকটিস করানো হবে। শুক্র ও শনিবার বিশ্রাম শেষে রবিবার থেকে টানা পাঁচ দিন ব্যাটিং প্রাকটিস এবং জিমে সময় দিবে মাশরাফি বাহিনী। ফের দুদিন বিশ্রামে থেকে ৯ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে দেশ ছাড়বে টাইগাররা। এশিয়া কাপের ১৪তম আসরের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

গ্রুপ পর্বের দ্বিতীয় এবং শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ আফগানিস্তান। ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন কিংবা রানার-আপ হতে পারলেই সুপার ফোরে জায়গা করে নেবে স্টিভ রোডসের শিষ্যরা। আর সেখানে জিততে পারলে তৃতীয়বারের মতো ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করবে। এর আগে দুবার শিরোপা নির্ধারণী ম্যাচে অংশ নেয় বাংলাদেশ।

২০১৬ সালে এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ। এর আগে প্রথমবারের মতো ফাইনালে উঠেছিল ২০১২ সালে। সেবার পাকিস্তানের বিপক্ষে মাত্র ২ রানের ব্যবধানে হেরে শিরোপা জিততে পারেনি বাংলাদেশ ক্রিকেট দল। তবে এবার স্টিভ রোডসের শিষ্যরা বেশ আত্মবিশ^াসী। এদিকে ঈদের আগেই এশিয়া কাপকে সামনে রেখে ৩১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তবে নিয়মিত অনুশীলন করছেন ২৯ জন ক্রিকেটার। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলায় ব্যস্ত রয়েছেন মাহমুদ উল্লাহ রিয়াদ। আর স্ত্রী-সন্তান নিয়ে হজব্রত পালন করতে যান বিশ^সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আগামী রবিবার দ্বিতীয় ধাপের অনুশীলনে দলের সঙ্গে যোগ দেবেন বাংলাদেশ দলের টেস্ট এবং টি-টোয়েন্টি অধিনায়ক।

No comments:

Post a Comment